Home / বাংলা টিপস / দোকানের মতো ঘরেই তৈরি করে নিন পারফেক্ট মিষ্টি দই!

দোকানের মতো ঘরেই তৈরি করে নিন পারফেক্ট মিষ্টি দই!

দই কম বেশি সকলেরই প্রিয় খাবার। একটু ভারী খাবারের পর দই খাওয়া অনেকেই পছন্দ করেন, বিশেষ করে মিষ্টি দই। মেহমান, মিষ্টিমুখ আপ্যায়ন কিংবা রান্নায় দইয়ের জুড়ি মেলা ভার।

আর সেই দই যদি ঘরে বসেই চট জলদি তৈরি করে ফেলা যায় তবে তো কথাই নেই। এটি স্বাস্থ্যের জন্য বেশ ভালো।তবে ভাবছেন কীভাবে দোকানের মতো ঘরে মিষ্টি দই তৈরি করবেন? চলুন তবে জেনে নেয়া যাক পারফেক্ট মিষ্টি দই তৈরির রেসিপিটি-

উপকরণ: দুধ এক লিটার, পানি এক কাপ, চিনি ২০০ গ্রাম, দইয়ের বীজ দুই টেবিল চামচ, মাটির পাত্র একটি।

দইয়ের বীজ তৈরির পদ্ধতি: দইয়ের বীজ দুভাবে নেয়া যায়। ১) আগের দই থেকে দুই টেবিল চামচ সরিয়ে রাখুন। ২) এক কাপ দুধে এক কাপ পরিমাণে গুঁড়া দুধ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ক্ষীরসা তৈরি করে নিন। এটিই দইয়ের বীজ হিসেবে কাজ করবে।

প্রনালী: প্রথমে একটি পাত্রে দুধ নিয়ে এতে এক কাপ পানি মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। দুধ জ্বাল দিয়ে পর অর্ধেক পরিমাণে হয়ে এলে এতে চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন। দুধ আরো ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা হতে দিন। আঙুল ডুবিয়ে দেখুন গরম সহ্য করা যায় কিনা। এই ধরনের গরম থাকতে দুধে দইয়ের বীজ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

এরপর মাটির পাত্রে ঢেলে ভারী মোটা কাপড় বা চটের কিছু দিয়ে ঢেকে অন্ধকার ও ঠাণ্ডা জায়গায় রেখে দিন ছয় থেকে সাত ঘণ্টা। ছয় থেকে সাত ঘণ্টার মধ্যে দই জমে যাবে। যদি ঠাণ্ডা দই খেতে চান তবে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। এরপর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন দোকানের মতোই সুস্বাদু ঘরে তৈরি পারফেক্ট মিষ্টি দই।

Check Also

রক্তস্বল্পতায় হতে পারে মা ও গর্ভের শিশুর মারাত্মক যেসব ক্ষতি

গর্ভবস্থায় রক্তস্বল্পতা খুবই ঝুঁকিপূর্ণ একটি অবস্থা। এক্ষেত্রে কেউ আগে থেকেই রক্তস্বল্পতায় ভুগতে পারেন, আবার কেউ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *