Home / বাংলা টিপস / রান্নায় হলুদের পরিমাণ অতিরিক্ত হলে বিকল্প ব্যবস্থায় যা করবেন!

রান্নায় হলুদের পরিমাণ অতিরিক্ত হলে বিকল্প ব্যবস্থায় যা করবেন!

অতিরিক্ত কোনো কিছুই ভালো না। রান্নায় চাই পরিমিত মশলা, তবে ভুলক্রমে বেশি মশলা পড়ে গেলে তা স্বাদ নষ্ট করে। এই যেমন ধরেন হলুদ। এই মশলা অল্পতে তরকারি রঙিন করে দেয়। তবে যদি হলুদের পরিমাণ বেশি হয়ে যায় তখন হয়তো তরকারি পুরোটা হলুদ হয়, নইলে স্বাদ নষ্ট হয়। চিন্তার কারণ নাই, এখন থেকে তরকারিতে হলুদের পরিমাণ বেশি হলে বিকল্প ব্যবস্থা করতে পারবেন। চলুন জেনে নিই কী করবেন

রান্নায় হলুদের পরিমাণ বেশি হলে টক জাতীয় উপকরণ ব্যবহার করতে পারেন। এতে স্বাদ তো ফিরবেই, সেইসঙ্গে যুক্ত করবে বাড়তি স্বাদ। হলুদ অতিরিক্ত হয়ে গেলে সেখানে আমচুর পাউডার দিতে পারেন। রান্নার স্বাদ ব্যাল্যান্স হয়ে যাবে। এছাড়াও যুক্ত করতে পারেন তেঁতুল।

আরেকটি সহজ উপকরণ হলো টমেটো সস।
হলুদ বেশি হলে লাউ পাতা, কুমড়া পাতা বা পুঁই শাক, এই ধরণের পাতা আস্ত কয়েকটি পাতা দিয়ে দিন রান্নায়। তারপর কয়েক মিনিট ফুটিয়ে পাতাগুলো আলাদা করে তুলে নিন রান্না থেকে। পাতায় যে সবুজ রং থাকে তা রান্না থেকে হলুদ রং শুষে নেয়। যার ফলে স্বাভাবিক স্বাদ ও গন্ধ ফিরে আসে।

নারকেল দুধ রান্নায় হলুদ বেশি হয়ে গেলে তার স্বাদ ফেরাতে পারে। এটি ব্যবহার করলে তা হলুদের তীব্র গন্ধ ও স্বাদ দূর করতে সাহায্য করবে। রান্নায় হলুদের অতিরিক্ত স্বাদ কমিয়ে আনবে তেজপাতা। চার-পাঁচটা তেজপাতা রান্নায় দিয়ে দিন আর ফুটিয়ে নিন কয়েক মিনিট। এর পর রান্না থেকে তেজপাতা সরিয়ে নিন।

রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ আর গন্ধ দূর করতে বেশি করে পানি দিন। ঘরে চিকেন স্টক বা মাটন স্টক থাকলে তাও দিয়ে দিতে পারেন। ফ্রিজে ভেজিটেবল স্টক থাকলে তা দিলেও কাজ হবে।

Check Also

পার্লার না গিয়ে ঘরেই খুব সহজেই করে নিন ‘পার্ল ফেসিয়াল’

লকডাউনের কারণে বাইরে বের হওয়া সম্ভব হচ্ছে না। তাইতো বিপদে আছেন ত্বক সচেতন নারীরা। পার্লারে …

Leave a Reply

Your email address will not be published.