Breaking News
Home / বাংলা টিপস / শরীরে ক্যালসিয়ামের গুরুত্ব অনেক

শরীরে ক্যালসিয়ামের গুরুত্ব অনেক

শরীর সুস্থ-সবল রাখতে ক্যালসিয়ামের গুরুত্ব অনেক। ক্যালসিয়াম আমাদের শরীর গঠনে এবং হাড় মজবুত রাখতে খুব জরুরি। সেই সঙ্গে রক্ত জমাট বাঁধতে সহায়ক ভূমিকা রাখে। কিন্তু আমরা অনেকেই না জেনে এমনভাবে অবহেলা করি তাতে শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দেয় মাড়ি ব্যথা, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, পিরিয়ডের সময় তীব্র ব্যথা, হাড়ের ঘনত্ব কমে যাওয়াসহ নানাবিধ সমস্যায় ভুগি।

শরীরে ক্যালসিয়ামের অভাব হলে তাকে হাইপোক্যাসেমিয়া বলে। তাই এসব সমস্যা থেকে রক্ষা পেতে শরীরে ক্যালসিয়ামের মাত্রা ঠিক রাখতে সেই সঙ্গে শরীরের স্বাভাবিক বিকাশ ও মাংসপেশি গঠনে জেনে নিন ক্যালসিয়ামযুক্ত খাবার সম্পর্কে-

দুধে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে। যা শরীরে হাড় ও দাঁত শক্ত রাখতে সহায়তা করে। এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও বেশ উপকারী। তাই নিয়মিত দুধ খাওয়ার অভ্যাস করুন।

সামুদ্রিক মাছে ক্যালসিয়াম রয়েছে বিশেষ করে সার্ডিন জাতীয় মাছে অনেক ক্যালসিয়াম থাকে। তাই নিয়মিত সামুদ্রিক মাছ খান।

একটি কমলালেবুতে ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই অন্যান্য ফলের পাশাপাশি কমলালেবু খান বেশি পরিমাণে। সবুজ শাক-সবজিতে অন্যান্য ভিটামিনের পাশাপাশি রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম। তাই বেশি বেশি শাক-সবজি খাবেন। এতে ক্যালসিয়ামের অভাব দূর হবে।

কাঠবাদামে প্রচুর ক্যালসিয়াম রয়েছে। প্রতিদিন ২৫০ মিলিগ্রাম কাঠবাদাম খান। কাঠবাদাম ছাড়াও সব ধরনের বাদামে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন ও খনিজ পদার্থ রয়েছে। যা হাড় শক্ত করতে সাহায্য করে।

ব্রোকলিতে রয়েছে উচ্চমাত্রায় ক্যালসিয়াম। যা শরীরে ক্যালসিয়ামের অভাব মেটাবে সহজেই।

এ ছাড়া নিয়মিত ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। এক্ষেত্রে পনির, ডিম, লিভার, মাখন ইত্যাদি খেতে পারেন। যা শরীরে ক্যালসিয়ামের অভাব দূর করবে।

Check Also

ডিমওয়ালা ইলিশ মাছ চিনবেন যেভাবে

বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষায় বাড়ে ইলিশ মাছের চাহিদা। স্বাদে, গন্ধে এমনকি পুষ্টির দিক দিয়েও …

Leave a Reply

Your email address will not be published.