Breaking News
Home / বাংলা টিপস / খাওয়ার পর পেট ব্যথা করে যেসব কারণে

খাওয়ার পর পেট ব্যথা করে যেসব কারণে

অনেক সময় বেশি খিদে পেলে পেট ব্যথা করে; এটা স্বাভাবিক। খাবার খাওয়ার পরই এই ব্যথা সেরে যায়। আবার অনেক সময় পেট ব্যথা কোনো রোগের লক্ষণ হতে পারে; সে ক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

তবে খাওয়ার পর পরই অনেকের পেট ব্যথা অনুভব হয়। বিভিন্ন কারণে এই সমস্যা দেখা দিতে পারে। জেনে নেওয়া যাক কিছু কারণ-

অতিরিক্ত খাওয়া: বেশির ভাগ ক্ষেত্রেই খাওয়ার পর পেট ব্যথার কারণ অতিরিক্ত আহার গ্রহণ করা। অতিরিক্ত খেলেই পেট ব্যথা শুরু হয়। আমাদের পাকস্থলী কেবল এক থেকে দুই কাপ খাবার ধারণ করতে পারে। এর বেশি খেলে বাড়তি জায়গা তৈরি করতে গিয়ে পেটে অস্বস্তি দেখা দেয় এবং ব্যথাও হতে পারে।

খুব দ্রুত খেলে: খাওয়ার পর পেট ব্যথার আরেকটি সাধারণ কারণ খুব দ্রুত খাওয়া। গপাগপ গিলতে গিয়ে খাবারের সঙ্গে পেটে বাতাসও ঢুকে যায়। পাকস্থলীতে বাড়তি খাবার পৌঁছার পর বমি ভাব এবং অম্বল দেখা দেয়। এমনকি পেট বড় দেখায় এবং অস্বস্তি অনুভব করতে পারেন। এছাড়াও শরীরের অন্যান্য অঙ্গ পুষ্টি শোষণ করতে পারে না।

বদ হজম: অতিরিক্ত কফি, অ্যালকোহল, মসলাদার খাবার এবং টক জাতীয় খাবার গ্রহণের ফলে বদহজম হতে পারে। এর মানে এই খাবারগুলো অন্যান্য খাবার হজম করতে এবং গ্লুকোজে পরিণত করার প্রক্রিয়াকে কঠিন করে তোলে।

এর ফলে পেট ফোলা ও বমি বমি ভাব দেখা দিতে পারে।

পিত্তাশয় পাথর: লিভার থেকে নিঃসৃত পিত্তরস খাবার হজম করতে সাহায্য করে৷ পিত্তরসের ভেতর জল ও ফ্যাটের পরিমাণের অসামঞ্জস্যতাই গলস্টোন সৃষ্টির মূল কারণ। এই গলস্টোনের কারণে আহার বিশেষ করে উচ্চ চর্বিযুক্ত খাবার গ্রহণের পর পেট ব্যথা হতে পারে।

খাবার অসহিষ্ণুতা: পেট মোচড় দেওয়া, ডায়রিয়া এবং পেট ফাঁপা এগুলো খাবার অসহিষ্ণুতার লক্ষণ। খাবার হজমে সমস্যা দেখা দিলে এই সমস্যা দেখা দিতে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

Check Also

ডিমওয়ালা ইলিশ মাছ চিনবেন যেভাবে

বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষায় বাড়ে ইলিশ মাছের চাহিদা। স্বাদে, গন্ধে এমনকি পুষ্টির দিক দিয়েও …

Leave a Reply

Your email address will not be published.