Home / বাংলা টিপস / ন’ষ্ট হয়ে যাওয়া দুধকে যেভাবে ব্য’বহার করতে পারেন, জে’নে নিন।

ন’ষ্ট হয়ে যাওয়া দুধকে যেভাবে ব্য’বহার করতে পারেন, জে’নে নিন।

অনেক সময় দুধ গরম ক’রতে গিয়ে দেখা যায় সেটা ন’ষ্ট হয়ে গেছে। ন’ষ্ট হলেও সেই দুধ ফে’লে দেবেন না। কে’টে যাওয়া দুধেরও রয়েছে নানান ব্যবহার। জে’নে নিন কি’ভাবে কে’টে যাওয়া দুধের ব্য’বহার করবেন :

# দুধ যদি ফে’টে যায়, তা অনায়াসে সালাড ড্রে’সিং-এর কাজে ব্য’বহার ক’রতে পারবেন। তবে খেয়াল রা’খবেন দুধটা যেন পা’স্তুরাইজড মিল্ক না হয়।

# ঘরের দুধ ফে’টে গেলে তা ফে’লে না দিয়ে চিজ বা’নিয়ে ফে’লুন। কী’ভাবে ঘরে চিজ বা’নাবেন, তার রেসিপি ই’ন্টারনেটে স’হজেই পেয়ে যাবেন।

# প্যা’নকেক, কেক এবং ওয়াফেল-এর মতো অনেক ডে’জার্টেই ফে’টে যাওয়া দুধ দি’তে হয়। তাই দুধ ফে’টে গেলে ডেজা’র্ট তৈরি ক’রতে পারেন।

# ন’ষ্ট হয়ে যাওয়া দুধ আপনি খে’তে না পা’রলেও আপনার পো’ষা বে’ড়ালটা কিন্তু ভালোবেসেই খাবে। কারণ ন’ষ্ট দুধের গ’ন্ধ ওদের ভালো লাগে।

# ন’ষ্ট দুধ আপনার ত্ব’কের জন্য কিন্তু দা’রুণ উ’পকারী। কে’টে যাওয়া দুধ মুখে ফে’স মা’স্কের মতো লা’গিয়ে নিন। শু’কিয়ে গেলে ধু’য়ে ফেলুন, ত্বক ঝ’লমল করে উ’ঠবে।

# বাগানে গাছের গো’ড়ায় ন’ষ্ট দুধ দিলে আপনাকে সার দিতে হবে না। দেখবেন আপনার ন’ষ্ট হয়ে যাওয়া দুধেই কীভাবে চারাগাছগুলো ত’রতরিয়ে বা’ড়তে থাকে।

Check Also

শুষ্ক ত্বকের যত্নে নিজেই তৈরি করুন ময়েশ্চারাইজার

শীত নেমে গেছে বলা চলে। এই মৌসুমে শীতল হাওয়ায় ত্বক হয়ে ওঠে শুষ্ক ও রুক্ষ। …

Leave a Reply

Your email address will not be published.