Breaking News
Home / বাংলা টিপস / রান্নাঘরের এই জিনিসগুলো আজই ফেলুন

রান্নাঘরের এই জিনিসগুলো আজই ফেলুন

রান্নাঘর আমাদের বাড়ির অন্যসব ঘরের মধ্যে খুবই গুরুত্বপূর্ণ একটি স্থান। রান্নাঘর আমাদের যেমন খাবারের যোগান দেয়, তেমনই এই রান্নাঘর যাবতীয় রোগের উৎস।

রান্নাঘর অপরিষ্কার থাকলেই সেখানে বাসা বাঁধে জীবাণুরা। আর তাই আপনার রান্নাঘরকে সুরক্ষিত রাখতে যে জিনিসগুলো ফেলে দেয়া উচিত তা সম্পর্কে বিস্তারিত জেনে নিন-

> কোনো রকম খোলা খাবার, পানীয় রান্নাঘরে রাখবেন না। আপনার অজান্তেই তাতে মুখ দিতে পারে পোকামাকড়। পড়তে পারে টিকটিকি। যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক।

> প্লাস্টিকের বোতলে তেল অনেকেই ব্যবহার করেন। তবে তা মোটেই বেশিদিন ব্যবহার করবেন না। খুব বেশি হলে দুই মাস। আপনার অজান্তেই এতে বাসা বাঁধে জীবাণুরা।

> পানির বোতল কখনই খোলা বা আলগা অবস্থায় রান্নাঘরে রেখে দেবেন না।

> ওয়াইনের বোতল খোলা অবস্থায় রাখবেন না। দুদিন পর থেকেই ওই বোতলে ফাংগাস জন্মায়। বোতল খুললেই কটু গন্ধ বা ব্রাউন রঙের কিছু ভাসতে আপনি দেখতে পাবেন।

> মশলা বা হার্বস খোলা অবস্থায় বেশিদিন বাইরে ফেলে রাখবেন না। এতে মশলার গন্ধ নষ্ট হয়ে যায়।

> খাবার বেশি হলে আমরা ফ্রিজে রাখি। তবে কখনোই তা তিন দিনের বেশি রাখবেন না। তিন দিনের পুরনো খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।

> যে স্পঞ্জ দিয়ে বাসন ধোওয়া হয় তা এক সপ্তাহ অন্তর পরিবর্তন করে ফেলুন। পানি আর সাবান লেগে থাকায় ওর মধ্যে ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মায়। যা আপনি বুঝতে পারবেন না।

> বিয়ারের ক্যান ফ্রিজে রাখলেও তা একমাসের বেশি রাখবেন না। একমাসের পর থেকেই ওর মধ্যে ফারমেন্টেশন শুরু হয়।

Check Also

ডিমওয়ালা ইলিশ মাছ চিনবেন যেভাবে

বছরের অন্যান্য সময়ের তুলনায় বর্ষায় বাড়ে ইলিশ মাছের চাহিদা। স্বাদে, গন্ধে এমনকি পুষ্টির দিক দিয়েও …

Leave a Reply

Your email address will not be published.